বন্দে ভারত সেমি হাই স্পিড ট্রেনের উপর বর্তমানে সমগ্র দেশের চোখ রয়েছে। গতিবেগের দিক থেকে এবং অন্যান্য সুযোগ-সুবিধার দিক থেকে অন্যান্য ট্রেনের তুলনায় অনেক বেশি এগিয়ে এই ট্রেন। স্বাভাবিকভাবেই বন্দে ভারত ট্রেন তৈরির খরচও বেশি। চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এই ট্রেন তৈরির ভার পেয়েছে। সম্প্রতি প্রকাশ্যে এল বন্দে ভারত তৈরির খরচের খতিয়ান।
বন্দে ভারত ট্রেন স্টেনলেস স্টিলের তৈরি। যার সর্বোচ্চ গতিবেগ ২৫০ কিলোমিটার প্রতি ঘন্টা। যদিও রেলওয়ে ট্র্যাকে চলার সময় ২২০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে চলবে ট্রেন। এপর্যন্ত ভারতে যেসব বন্দে ভারত এক্সপ্রেস তৈরি হয়েছে সেগুলোর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৮০ কিলোমিটার। ঘন্টায় ১৩০ কিলোমিটারের কাছাকাছি গতিতে এই ট্রেনগুলো চলাচল করে। কেবল আগ্রার কাছে একটি নির্দিষ্ট রুটে ট্রেনের গতিবেগ থাকে ঘন্টায় ১৫০ কিলোমিটার।
বন্দে ভারত ট্রেনের নির্মাণ এবং অন্যান্য সরঞ্জামের জন্য খরচ স্বাভাবিকভাবেই অত্যন্ত বেশি। গাজিয়াবাদ এবং মিরাটের মধ্যে প্রতি কিলোমিটার এর রাপিড রেল ট্রানজিট সিস্টেম তৈরিতে বর্তমানে প্রতি কিলোমিটার ৪০০ কোটি টাকারও বেশি খরচ হচ্ছে। এই পথে ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ছুটতে পারবে ট্রেন।
মুম্বাই-আহমেদাবার রুটেই ১ লক্ষ কোটি টাকার বেশি খরচ করে ৫০০ কিলোমিটার দীর্ঘ হাই স্পিড রেল প্রকল্পের নির্মাণ করা হচ্ছে এখন। দেশের একাধিক লেনে জাতীয় সড়ক সম্প্রসারণের জন্য কিলোমিটার পিছু ১০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। ব্রডগেজে বন্দে ভারত এক্সপ্রেসের তুলনায় হালকা স্ট্যান্ডার্ড গেজ কোচ এবং রেক তৈরি করা হচ্ছে।
আরও পড়ুন : বন্দে ভারতের স্লিপার কামরার বিছানা কেমন হবে? কী কী সুবিধা থাকবে?
আরও পড়ুন : ভারতে সর্বোচ্চ গতিবেগের ট্রেন কোনটি? দেখুন ভারতের সেরা ১০ দ্রুততম ট্রেনের নাম
খুব শীঘ্রই দিল্লি-অমৃতসর, মুম্বাই-হায়দ্রাবাদ, চেন্নাই-মহীশূর, বারাণসী-কলকাতার রুটে হাই স্পিড ট্রেন চালানো হবে। ভারতীয় রেল এখন দ্রুতগতিতে এগোচ্ছে। লোকসভা নির্বাচনের পর আর্থিক ছাড়পত্র পাওয়ার পরপরই আইসিএফকে দুটো স্ট্যান্ডার্ড গেজ এবং ৮ কোচের ট্রেন নির্মাণের কাজ দেওয়া হয়েছে।