যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেলে একাধিক ব্যবস্থা রয়েছে। ট্রেনে লাইট, ফ্যান, এসির পাশাপাশি বাথরুম, চার্জিং পয়েন্ট, শোওয়ার জন্য কম্বল-বালিশ ইত্যাদির সুবিধা দেওয়া থাকে। কিন্তু অনেক সময় যাত্রীরা অপরিচ্ছন্নতার অভিযোগ তোলেন। বিশেষ করে বাথরুম সঠিকভাবে পরিষ্কার থাকে না বেশিরভাগ ক্ষেত্রে। এই সমস্যা দূর করতে তৎপর হল রেল কর্তৃপক্ষ।
এবার থেকে ট্রেনের কামরা কিংবা বাথরুম নোংরা হোক কিংবা ট্রেনে লাইট, ফ্যান, এসি কিংবা চার্জিং পয়েন্টের সমস্যা, যেকোনও ক্ষেত্রেই যাত্রীরা একটি নির্দিষ্ট নম্বরে ফোন করলে দ্রুত সমাধান পাবেন। শুধুমাত্র ফোন করে নিজের সমস্যার কথা জানালেই দ্রুত ব্যবস্থা নেবে রেল কর্তৃপক্ষ। জেনে নিন কোন নম্বরে ফোন করতে হবে।
কোন নম্বরে অভিযোগ জানাবেন?
৭২০৮০৭৩৭৬৮ অথবা ৯৯০৪৪১১৪৩৯, এই দুটি নম্বর হল রেলের হেল্পলাইন নম্বর। এই দুটি নম্বরের যে কোনওটিতে ফোন করতে পারেন। এই নম্বরে ফোন করে অভিযোগ জানাতে গেলে কোনও চার্জ দিতে হয় না। একবার ফোন করলেই সমাধান পাবেন ১৫ মিনিটের মধ্যে।
আরও পড়ুন : আরও সস্তায় হবে সিকিম ভ্রমণ! বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার
কোন ওয়েবসাইটে অভিযোগ জানাবেন?
শুধু ফোন নাম্বার নয়, আপনি চাইলে cleanmycoach.com ওয়েবসাইটে গিয়েও অফিসে জানাতে পারবেন। এর জন্য এই ওয়েবসাইটে আপনাকে আপনার অভিযোগ জানাতে হবে। এই সাইট খুলে আপনার পিএনআর নম্বর এবং মোবাইল নম্বর লিখে দিন। তারপর নিজের অভিযোগ জানান।