দূরপাল্লার যাত্রার ক্ষেত্রে মধ্যবিত্তরা সাধারণত থ্রি টিয়ার কোচই বেছে নেন। তবে আপার, মিডিল এবং লোয়ার বার্থ নিয়ে যাত্রীদের মধ্যে ঝামেলা লেগেই থাকে। একজন যাত্রীর কারণে অন্যজন যাত্রীকে সমস্যায় পড়তে হয়। এমনকি ঝগড়া থেকে হাতাহাতি পর্যন্ত বেঁধে যায় যাত্রীদের মধ্যে। জানেন কি ভারতীয় রেলের নিয়ম অনুসারে ট্রেনে যেতে হলে যাত্রীদের কোন কোন নিয়ম মেনে চলতেই হবে? কোন কোন বিষয়গুলো যাত্রীদের অধিকারের মধ্যে পড়ে? না জানলে জেনে নিন এই প্রতিবেদন থেকে।
নিজের বার্থ ব্যবহার করুন
রেলের নিয়ম অনুসারে রাত ১০ টার পর যাত্রীদের তার নিজস্ব বার্থ খুলতেই হবে। রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত প্রত্যেক যাত্রীকে নিজস্ব বার্থ ব্যবহার করতে হবে রেলের নিয়ম অনুসারে। অর্থাৎ এই সময়ের মধ্যে মাঝের বার্থ বা উপরের বার্থের ব্যক্তিরা নীচের সিটে বসে লোয়ার বার্থের যাত্রীকে বিরক্ত করতে পারবেন না। যদি কেউ এমনটা করেন তাহলে আপনি তার বেআইনি কাজে বাধা দিতে পারেন।
টিকিট চেকিংয়ের নিয়ম
রাত ১০ টার পর টিকিট পর্যবেক্ষক যাত্রীদের থেকে টিকিট চাইতে পারবেন না। আসলে এই সময় কাল হল যাত্রীদের ঘুমের সময়। রাত ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত টিকিট পর্যবেক্ষক কোনও যাত্রীর টিকিট চেক করতে পারবেন না এমনই নিয়ম রয়েছে রেলের।
আরও পড়ুন : বদলে গেল লোকাল ট্রেনের টিকিট কাটার নিয়ম, জেনে নিন টিকিট কাটার নতুন নিয়ম
অন্য যাত্রীকে বিরক্ত করা যাবে না
আপনি আপনার ইচ্ছেমত ইয়ারফোন কিংবা হেডফোন ছাড়া গান শুনতে পারবেন না। রাত ১০ টার পর ট্রেনে জোরে গান চালানো বা ভিডিও দেখা যাবে না। অন্য যাত্রীদের ঘুমের যাতে ব্যাঘাত না ঘটে, তার জন্য উচ্চস্বরে কথাও বলা যাবে না।
আরও পড়ুন : বিনা টিকিটের যাত্রীদের থেকে কত টাকা আয় করে রেল? হিসাবটা জানলে চমকে যাবেন
নিয়ম না মানলেই কঠোর শাস্তি
যদি কেউ উপরিউক্ত বিষয়গুলো মেনে না চলেন তাহলে অন্য যাত্রীরা তার বিরুদ্ধে রেলের কাছে অভিযোগ জানাতে পারেন। সেক্ষেত্রে রেল কর্মীদের কাছে অভিযোগ জানাতে হবে। রেল কর্মীরা তৎক্ষণাৎ ঘটনাস্থলে এসে সমস্যার নিরসন করার চেষ্টা করবেন। যদি এর পরেও অভিযুক্ত ব্যক্তি সহযোগিতায় রাজি না হন তাহলে তার বিরুদ্ধে কঠোর শাস্তি নেওয়া হবে।