যাত্রী সুবিধার্থে একের পর এক নতুন নতুন ব্যবস্থা নিচ্ছে ভারতীয় রেল। রেল যাত্রা যাতে আরামে হয় তার জন্য বিশেষ ব্যবস্থা নিল পূর্ব রেল কর্তৃপক্ষ। পুরনো কোচ বদলে ফেলে তার পরিবর্তে নতুন প্রযুক্তির কামরা আনা হচ্ছে। এতে যাত্রীদের আরামের পাশাপাশি নিরাপত্তার দিকটাও যথেষ্ট গুরুত্ব পাবে। কী কী নতুন ব্যবস্থা নেওয়া হল? জেনে নিন।
এতদিন ভারতীয় রেলের ট্রেনের কামরাগুলো ICF প্রকৃতির ছিল। তবে সেগুলোর বদলে এবার নতুন প্রযুক্তির LHB বা লিংক হপম্যান বুশ কামরা আনা হয়েছে। এই ধরনের উন্নত প্রযুক্তি সম্পন্ন কামরা যাত্রীদের আরাম দেবে। পাশাপাশি যে কোনও আঘাত থেকে রক্ষা করবে তাদের। দুর্ঘটনা ঘটলে কামরা উল্টে যাবে না। যাত্রীরা কম আঘাত পাবেন।
বর্তমানে পূর্ব রেলের মোট ৪৪৩৫টি কোচ রয়েছে। যার মধ্যে ২৩৫৬ টি LHB কামরা এখন। বাকি ২০৭৯ টি পুরনো ICF কামরা। এর মধ্যে হাওড়া ডিভিশনে ১০৯৩ টি, শিয়ালদহ ডিভিশনের ৭৮৮টি, মালদহ ডিভিশনের ৩৮৩ টি, আসানসোলে ৯২ টি LHB কামরা রয়েছে এখন। এখনও পর্যন্ত ৫৫ শতাংশ কোচ LHB করা গিয়েছে। শীঘ্রই ১০০ শতাংশ কাজ সম্পন্ন করতে তৎপর হয়েছে পূর্ব রেল।
LHB কামরার সুবিধাগুলো কী কী?
- সাধারণ ট্রেনের কামরার থেকে বড় হয় LHB কামরা। যার ফলে অনেক বেশি যাত্রী যাতায়াত করতে পারবেন।
- LHB কামরার মধ্যে বেশি সংখ্যক সিট থাকে, যাতায়াতের পথ চওড়া হয়। এমনকি দরজাও চওড়া হয়।
- LHB কামরার ওজন সাধারণ কামরার থেকে ১০ শতাংশ কম থাকে। যার ফলে ট্রেনের জ্বালানি খরচ কমে যায়।
- LHB কামরার কোচ এবং রেল লাইনের ক্ষতি কম হয়। রক্ষণাবেক্ষণের খরচ কম।
- LHB রেক অনেক উন্নতমানের হয় যার ফলে ১৮০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতেও চলতে পারে।
আরও পড়ুন : ট্রেন দুর্ঘটনায় পড়লে কীভাবে বাঁচবেন? জেনে রাখুন কিছু ট্রিকস
- LHB কামরার মধ্যে অগ্নি নির্বাপন ব্যবস্থা খুবই উন্নত। যাত্রী সুরক্ষার্থে যা খুবই গুরুত্বপূর্ণ। ভেতরে ধোঁয়া এবং আগুন সম্পর্কিত বিপদের ঘন্টার ব্যবস্থা আছে।
- ফাইবার গ্লাস রিইনফোর্স প্লাস্টিক দিয়ে জানালার কাঁচ তৈরি, যার ফলে সাধারণ আঘাতে কাঁচ ভেঙে যাবে না।
আরও পড়ুন : কনফার্ম তৎকাল টিকিট বাতিলেও ফেরত পাবেন টাকা! জানুন কীভাবে
- জানলার দুটো স্তরের মধ্যে আর্গান গ্যাস ভরা থাকে। যার ফলে বাইরের তাপ ততটা প্রবেশ করতে পারে না।
- বাথরুমে এয়ার ডিফিউসার, হিট সেনসরের মত উন্নত প্রযুক্তি সম্পন্ন ব্যবস্থা রয়েছে।