শুধু টিকিট পরীক্ষা নয়, ট্রেনের এই সব গুরুত্বপূর্ণ কাজ করেন TTE

Published on:

What Are The Actual Duties Of TTE

ট্রেনে ওঠার পর যাত্রীদের টিকিট পরীক্ষা করেন টিটিই। বিনা টিকিটে যাত্রীদের হদিশ পেলে তাদের জরিমানা করা কিংবা রেল পুলিশের হাতে তুলে দেওয়া তার কাজ। তবে জানেন কি শুধু টিকিট আছে কিনা তা পরীক্ষা করাই টিকিট পরীক্ষকের একমাত্র কাজ নয়? আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজের দায়িত্ব থাকে তার কাঁধে। কী কী সেগুলো? না জানলে জেনে নিন।

টিটিই বা টিকিট পরীক্ষককে দেখলেই যাত্রীরা টিকিট নিয়ে ব্যস্ত হয়ে পড়েন। যারা টিকিট কেটে ট্রেনে ওঠেন তারা টিকিট দেখাতে ব্যস্ত হন। আর যারা বিনা টিকিটের যাত্রী তারা টিকিট পরীক্ষককে ফাঁকি দিতে তৎপর হন। যদিও ট্রেনের টিকিট পরীক্ষকের চোখ এড়ানো খুবই মুশকিল। রোজ বিভিন্ন ট্রেনে তারা যাত্রীদের টিকিট পরীক্ষার কাজ করেন। সেই সঙ্গে যাত্রীদের নিরাপত্তার দায়িত্বও তার কাঁধে থাকে। কী কী সেগুলো?

ট্রেনের টিকিট পরীক্ষকের কাজ কী‌ কী?

যাত্রীদের থেকে টিকিট পরীক্ষা করার পাশাপাশি যাত্রী নিরাপত্তার বিষয়েও কিছু কিছু কাজ টিকিট পরীক্ষককে করতে হয়। যেমন যাত্রীরা ট্রেনে ওঠার পর ট্রেনের দরজা ঠিকভাবে বন্ধ হল কিনা তা টিকিট পরীক্ষকের দেখার দায়িত্ব। ট্রেন যখন প্রত্যেকবার স্টেশন থেকে ছাড়বে তখন ট্রেনের দরজা বন্ধ করে দেওয়াটাও তার দায়িত্বের মধ্যে পড়ে।

আবার ট্রেন যখন স্টেশনে পৌঁছবে তখন সেই ট্রেনের প্ল্যাটফর্মের দিকের দরজাই যেন খোলা হয়, উল্টো দিকে থেকে যেন যাত্রীরা ওঠানামা করতে না পারেন তা নিশ্চিত করেন টিকিট পরীক্ষক। প্রধানত দুর্ঘটনার সম্ভাবনা এড়ানোর জন্যই এই দায়িত্ব পালন করতে হয় তাকে।

আরও পড়ুন : বদলে গেল টিকিট কাটার নিয়ম! মেট্রো যাত্রীদের জন্য চালু হল টিকিট কাটার বিশেষ ব্যবস্থা

যাত্রীরা যদি চলন্ত ট্রেনের দরজার কাছে দাঁড়িয়ে থাকেন বা ঝুলে থাকেন তবে তাকে সরিয়ে আনাও টিকিট পরীক্ষকের দায়িত্ব। আবার প্রয়োজনে স্টেশন সম্পর্কিত যাবতীয় তথ্য যাত্রীকে দিয়ে থাকেন তারা। মোটকথা যাত্রীদের সুবিধার্থে এবং তাদের নিরাপত্তার জন্য টিকিট পরীক্ষক আরও একাধিক দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন : শিয়ালদহ-হাওড়া স্টেশনে চালু হল নতুন ব্যবস্থা, দারুণ সুবিধা পাবেন যাত্রীরা

টিকিট পরীক্ষকের বিরুদ্ধে অভিযোগ জানাতে হলে কোথায় জানাবেন?

যদি কোনও টিকিট পরীক্ষকের বিরুদ্ধে অভিযোগ থাকে সেক্ষেত্রে যাত্রীরা সরাসরি হেল্পলাইন নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। এই হেল্পলাইন নম্বরটি হল ১৩৯। এছাড়া এসএমএসের মাধ্যমে ৯৭১৭৬৮০৯৮২ নম্বরেও অভিযোগ জানাতে পারবেন। @RailMinIndia পেজে ট্যাগ করেও অভিযোগ জানাতে পারবেন।