দিনে দিনে উন্নত হচ্ছে কলকাতা মেট্রো পরিষেবা। গঙ্গার তলায় মেট্রো চালু হওয়ার পর এবার মেট্রোরেলের রুট সম্প্রসারণের কাজ হচ্ছে। তার জন্য এখন সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়ে গিয়েছে। ২০২৫ সালের মার্চ মাসে খিদিরপুর থেকে এসপ্ল্যানেডের মধ্যে সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হবে। বর্তমানে কলকাতায় পার্পেল লাইনে মেট্রো চলাচলের কাজ করা হচ্ছে।
কলকাতা মেট্রোর তরফ থেকে জানানো হয়েছে কলকাতা মেট্রোর পার্পেল লাইনে ভিক্টোরিয়া স্টেশনে নির্মাণের কাজ চলছে এখন। এই ভিক্টোরিয়া স্টেশন হবে পার্পেল লাইনের অন্যতম স্টেশন। কলকাতা ময়দান এলাকায় গেটওয়ে তৈরি হবে এখানে। নির্দিষ্ট সময়ের মধ্যে যাতে কাজ শেষ হয় তার জন্য ওয়ার্ক অর্ডার দেওয়া হয়েছে।
ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের ১৭০ মিটার ডি ওয়াল তৈরির কাজ হয়ে গিয়েছে। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে ৫৩৯ মিটার ওয়াল তৈরি করা হবে জোকা এসপ্ল্যানেড মেট্রো করিডরের দায়িত্বপ্রাপ্ত রেল বিকাশ নিগম লিমিটেড আরভিএনএল সংস্থার তরফ থেকে। এই কাজ শেষ হতে চার মাস সময় লাগবে।
এছাড়া জানানো হয়েছে খুব তাড়াতাড়ি মাটি খোঁড়ার কাজ শুরু হয়ে যাবে। স্টেশনের স্ল্যাব নির্মাণের কাজ চলবে তার সঙ্গে। আন্ডারগ্রাউন্ড মেট্রো স্টেশনের দৈর্ঘ্য হবে ৩২৫ মিটার। ১৪.৭ মিটার গভীরে তৈরি হবে ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের প্ল্যাটফর্ম। এবং তার জন্য খিদিরপুর থেকে পার্কস্ট্রিট পর্যন্ত টানেল তৈরীর কাজে দুটো টানেল বোরিং মেশিন ব্যবহার করা হবে।
খিদিরপুর শাফট থেকে এই মেশিন নামানো হবে। এই মেশিন আনা হবে জার্মানি থেকে। মাদ্রাজ আইআইটির তত্ত্বাবধানে মাটি থেকে ১৪.৬০ মিটার গভীরতায় ৩২৫ মিটার লম্বা স্টেশন তৈরির কাজের জন্য সমীক্ষা চালানো হয়েছিল। আগামী বছরের গোঁড়ার দিকে জার্মানি থেকে দুটি টানেল বোরিং মেশিন আনা হবে এই কাজ করতে। পার্পেল লাইনের কাজ হয়ে গেলে বেহালা থেকে ধর্মতলা পৌঁছানোর কাজ সহজ হয়ে যাবে।।