কেন ট্রেনের মাঝখানেই থাকে AC কোচ? ৯৯.৯% মানুষ জানেন না

Published on:

Why AC Couches Always Situated In Middle Of Train

ভারতে মোটামুটি সকলেই কমবেশি ট্রেনে যাতায়াত করেছেন কিংবা করেন। কেউ কেউ আছেন নিত্যদিনের যাত্রী। কেউ আবার দূরপাল্লার ভ্রমণ করেন। দূরপাল্লার ট্রেনে ভ্রমণের সময় কেউ স্লিপার কোচ বেছে নেন, কারও সামর্থ্য থাকলে AC কামরাতে যাতায়াত করেন। AC কামরার যাত্রী যারা তারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন ট্রেনে সব সময় মাঝখানেই AC কামরা বসানো হয়। এমনটা কেন হয় জানেন?

সব ট্রেনেই সামনের দিকে এবং পেছনের দিকে লাগেজ কোচ, সাধারণ এবং স্লিপার কোচ থাকে। AC কামরা থাকে ট্রেনের একেবারে মধ্যখানে। ইঞ্জিনের ঠিক পরে থাকে সাধারণ কোচ। তারপর স্লিপার কোচ, তারপরে এসি, তারপরে আবার স্লিপার কোচ এবং এরপর আবার সাধারণ কোচ থাকে। কেন ট্রেনের ঠিক মাঝখানে AC কামরা থাকে এবার জেনে নিন একে একে।

INDIAN RAIL AC COACHES

প্রথম কারণ

এটা করা হয় যাতে লাগেজ কোচ, সাধারণ এবং স্লিপারের মধ্যে AC কামরা বেছে নিতে অসুবিধা না হয় যাত্রীদের।

দ্বিতীয় কারণ

বেশিরভাগ স্টেশনেই প্রবেশ পথ থাকে প্ল্যাটফর্মের একেবারে মাঝে।AC কামরার যাত্রীরা যাতে সহজেই ট্রেনে উঠতে এবং নামতে পারেন তার জন্য তাদের এই বিশেষ সুবিধা দেওয়া হয়।

INDIAN RAIL AC COACHES

তৃতীয় কারণ

ট্রেনের শুরু এবং শেষের দিকে জেনারেল কম্পার্টমেন্টগুলোতে অনেক বেশি ভিড় থাকে। মাঝখানের অংশে তুলনামূলকভাবে কম ভিড় দেখা যায়। AC কামরার যাত্রীরা তাই সহজেই তাদের কামরা খুঁজে পান এবং ওঠানামা করতে পারেন।

আরও পড়ুন : লোকাল ট্রেন নিয়ে হাইকোর্টের বড় নির্দেশ! এই নিয়ম না মানলে হবে কঠিন শাস্তি

INDIAN RAIL AC COACHES

আরও পড়ুন : অত্যাধুনিক হচ্ছে বাংলার এই রেলস্টেশন! থাকবে বিমানবন্দরের মত সুযোগ-সুবিধা

চতুর্থ কারণ

রেলের ইঞ্জিনের পাশের কামরাগুলোতে প্রচন্ড শব্দ কানে আসে। ট্রেনের সামনের এবং পেছনের অংশে ঝাঁকুনিটা বেশি অনুভব হয়। তুলনামূলকভাবে মাঝের কামরায় যাত্রাটা তাই আরামদায়ক হয়। এই কারণে এসি কামরা মাঝে রাখা হয়।