ট্রেন লেট হলেই ফেরত পাবেন টাকা, জেনে নিন আবেদন পদ্ধতি

Published on:

Train Ticket Refund System In Case Of Train Late

দিনে দিনে উন্নত হচ্ছে ভারতীয় রেল পরিবহন ব্যবস্থা। তবুও ট্রেন বাতিল, রুট পরিবর্তন কিংবা ট্রেনলেটের মত বিষয়গুলোর মোকাবিলা করা যাচ্ছে না। দেশের প্রতিটি প্রান্তেই কমবেশি লেট করে চলে ট্রেন। যার ফলে ভোগান্তির মুখে পড়তে হয় যাত্রীদের। টাকা দিয়ে টিকিট কেটেও গন্তব্য স্থলে সময়মতো পৌঁছানো যায় না। তবে জানেন কি ট্রেন লেট হলে আপনি কিন্তু টিকিটের টাকা ফেরত পাবেন?

ভারতীয় রেলের নিয়ম অনুসারে যদি রেলের কারণে ট্রেন লেট হয় তাহলেই কিন্তু যাত্রীদের টিকিটের টাকা ফেরত দিতে হয়। এক্ষেত্রে কোনও ক্যানসেলেশন চার্জ কেটে নেওয়া হয় না। সাধারণ ক্ষেত্রে যাত্রী যদি টিকিট ক্যানসেল করেন তাহলে তার টিকিটের মূল্য থেকে ক্যান্সলেশন চার্জ বাবদ কিছুটা টাকা কেটে নেওয়া হয়। কিন্তু ট্রেন লেট হওয়ার কারণে টিকিটের সম্পূর্ণ টাকা যাত্রীকে ফেরত দেওয়াই দস্তুর।

Indian Railways

যদি দূরপাল্লার ট্রেন নির্দিষ্ট সময়ে না ছেড়ে ৩ ঘন্টা লেট করে ছাড়তে তাহলেই কিন্তু যাত্রীরা টিকিটের টাকা ফেরত পাওয়ার দাবিদার হয়ে ওঠেন। এক্ষেত্রে যাত্রী সেই ট্রেনের টিকিট ক্যানসেল করতে পারেন টিডিআর ফাইল করে। যার ফলে টিকিটের পুরো টাকাটাই ফেরত পাওয়া যাবে। অনলাইনের মাধ্যমে টিকিট করে থাকলে আপনি অনলাইন মারফত সরাসরি ব্যাঙ্কে টাকা ফেরত পেয়ে যাবেন।

অনলাইনে টিকিট বুকিং করে যদি ক্যান্সেল করেন তাহলে খুব তাড়াতাড়ি টাকা ফেরত পেয়ে যাবেন। যদি টিকিট কাউন্টারে টিকিট কেটে থাকেন তাহলে আপনাকে টাকা ফেরত নেওয়ার জন্য কাউন্টারেই যেতে হবে। সেক্ষেত্রে একটু বেশি সময় লাগতে পারে টাকা ফেরত পাওয়ার প্রক্রিয়া সম্পন্ন হতে।

Indian Railways

উল্লেখ্য, এই পরিষেবা কিন্তু দূরপাল্লার ট্রেনগুলোর ক্ষেত্রেই প্রযোজ্য। লোকাল ট্রেন লেট হলেও টিকিট বাতিল করে টাকা ফেরত নেওয়া যায় না। কারণ এক্ষেত্রে একটি লোকাল ট্রেন যদি লেট হয় তবে যাত্রীরা অন্য লোকাল ট্রেনে চড়ে গন্তব্যে পৌঁছে যেতে পারেন। কারণ লোকাল ট্রেনের টিকিট কখনও একটি নির্দিষ্ট ট্রেনের জন্য কাটা হয় না।

Indian Railways

কীভাবে টিকিট বাতিল করে টাকা ফেরত পাবেন?

টিকিটের টাকা ফেরত পেতে আপনাকে টিডিআর ফাইল করতে হবে IRCTC এর নির্দিষ্ট ওয়েবসাইট কিংবা মোবাইল অ্যাপের মাধ্যমে। মাই ট্র্যানজাকশন অপশনে গিয়ে টিডিআর ফাইল অপশনে ক্লিক করতে হবে। ট্রেনের পিএনআর নম্বর, ক্যাপচা এবং ক্যান্সলেশন রুলস অপশনে ক্লিক করুন। আপনার রেজিস্টার করা মোবাইলে যে ওটিপি আসবে সেটা বসিয়ে সাবমিট করুন।

আরও পড়ুন : বিনা টিকিটে ট্রেনে চাপার দিন শেষ, হাওড়া ও শিয়ালদহ স্টেশনে চালু হলো বিশেষ ব্যবস্থা

Indian Railways

আরও পড়ুন : কমে গেল ট্রেনের ভাড়া! এবার জলের দামে ছুটবে এইসব ট্রেন

এবার আপনার মোবাইলে একটি কনফার্মেশন মেসেজ আসবে। এরপর আপনার টাকা রিফান্ড হয়ে যাবে। আর ম্যানুয়াল পরিষেবার ক্ষেত্রে কনফার্মেশন মেসেজ নিয়ে কাউন্টারে যোগাযোগ করতে হবে। এরপর আপনার টাকা রিফান্ড হয়ে যাবে।