ভারতীয় রেল দিন প্রতিদিন আরও উন্নতির পথে এগিয়ে চলেছে। বন্দে ভারত এক্সপ্রেসের মত সেমি হাই স্পিড ট্রেন চালু হয়েছে। যাত্রীদের সুবিধার্থে ও সুরক্ষার জন্য LHB কোচ ও স্বয়ংক্রিয় কবচ সিস্টেম নিয়ে কাজ চলছে এখন। গোটা দেশে রেলের নেটওয়ার্ক বাড়ছে। বলতে গেলে বুলেটের গতিতে কাজ করছে ভারতীয় রেল। এবার যেমন নতুন এক নজির গড়লো রেল কর্তৃপক্ষ।
খুব শীঘ্রই ভারতে বুলেট ট্রেন চালু হবে। আগামী দিনে ভারতীয় রেলের অন্যতম বড় সফলতা হতে চলেছে এই বুলেট ট্রেন। তার জন্য এখন থেকে জোর কদমে প্রস্তুতি চলছে। কেন্দ্র এবং রাজ্য সরকারের যৌথ সহায়তায় বুলেট ট্রেনের কাজ চলছে। তার জন্য ১৩০ মিটার লম্বা দীর্ঘ রেল সেতুর নির্মাণ হয়েছে। তাও আবার মাত্র ২৪ ঘন্টায়!
গত ২৩শে জুন গুজরাটের ভাদোদরার কাছে দিল্লি-মুম্বাই ন্যাশনাল এক্সপ্রেসওয়েতে এই ইস্পাতের সেতু বসানো হয়েছে। ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের তত্ত্বাবধানে সমস্ত কাজ হয়েছে। মাত্র ২৪ ঘন্টার মধ্যে ১৮ মিটার উঁচু ও ১৪.৯ মিটার চওড়া, ৩ হাজার মেট্রিক টনের ইস্পাতের সেতু বসানোর কাজ সম্পন্ন করা গিয়েছে।
বুলেট ট্রেনের সম্পূর্ণ করিডোরে মোট ২৮ টি ইস্পাতের সেতু বসানো হবে। তারমধ্যে দিল্লি-মুম্বাই ন্যাশনাল এক্সপ্রেসওয়েতে যে ইস্পাতের সেতু বসানো হল সেটা তৃতীয় সেতু। প্রথম এবং দ্বিতীয় সেতু যথাক্রমে সুরাটে জাতীয় সড়ক ৫৩ এবং গুজরাটের নাদিয়াদের কাছে বসানো হয়েছে।
আরও পড়ুন : IRCTC অ্যাপ দিয়ে মাসে সর্বাধিক কতগুলো ট্রেন টিকিট কাটা যায়? জানুন রেলের নিয়ম
আরও পড়ুন : কমানো হল বন্দে ভারতের স্পিড! এবার এই স্পিডে ছুটবে ট্রেন
স্টিলের তৈরি এই সেতুগুলো হাইওয়ে, এক্সপ্রেসওয়ে এবং রেললাইন পারাপারের জন্য সবথেকে উপযুক্ত বলে দাবি করা হচ্ছে। এগুলোর উপর দিয়ে ঘন্টায় ১০০ থেকে ১৬০ কিলোমিটার বেগে ভারী এবং মালবাহী ট্রেন চালানো হলেও সমস্যা হবে না। আগামী দিনে বুলেট ট্রেনের গতিবেগ হবে ৩২০ কিলোমিটার প্রতি ঘন্টা। কাজেই সেই গতিবেগে ট্রেন চালানোর জন্য উন্নত মানের প্রযুক্তি ব্যবহার করে রেললাইন বসানোর কাজ চলছে।