ট্রেনে হঠাৎ বিপদে পড়লে সবার আগে চেইন টানার কথাই মনে পড়বে। তবে যাত্রীদের সুরক্ষার কথা ভেবে কিন্তু একাধিক হেল্পলাইন নম্বরেরও ব্যবস্থা করেছে ভারতীয় রেল। হঠাৎ অসুস্থ হয়ে পড়লে কিংবা ট্রেনে চুরি-ডাকাতির শিকার হলে যাত্রীরা সরাসরি কর্তৃপক্ষকে জানাতে পারবেন। জেনে নিন ট্রেনে দুর্ঘটনা, অসুস্থতা বা হিংসাত্মক ঘটনার শিকার হলে কোন নম্বরে ফোন করলে তাড়াতাড়ি সাহায্য পাবেন।
রেলের হেল্পলাইন নম্বর ও ওয়েবসাইট
জরুরি অবস্থাতে যাত্রীদের সুরক্ষা প্রদান করতে রেলের তরফ থেকে একটি তিন ডিজিটের হেল্পলাইন নম্বর প্রচলন করা হয়েছে। এই নম্বরটি হল ১৩৯। যেকোনও পরিস্থিতিতে এই নম্বরে ফোন করে সরাসরি সাহায্য চাইতে পারেন যাত্রীরা। এছাড়া রেলের অফিসিয়াল ওয়েবসাইট railmadad@rb.railnet.gov.in এও যোগাযোগ করতে পারেন। ১৩৯ নম্বরে ফোন করে কীভাবে সহায়তা পাবেন দেখে নিন।
১৩৯ নাম্বারে ফোন করে কী কী পরিষেবা পাওয়া যাবে?
- নিরাপত্তা সংক্রান্ত বিষয়ের জন্য ১ টিপুন।
- মেডিকেল ইমারজেন্সির জন্য ২ টিপতে হবে।
- ট্রেন দুর্ঘটনার সম্পর্কে জানানোর জন্য ৩ টিপতে হবে।
- কোনও অভিযোগ জানাতে ৪ টিপতে হবে।
- সাধারণ অভিযোগ জানাতে ৫ টিপতে হবে।
- সতর্কতা বিষয়ক তথ্য জানাতে ৬ টিপতে হবে।
- মালবাহী, পার্সেল সংক্রান্ত বিষয়ের জন্য ৭ টিপতে হবে।
- অভিযোগের স্ট্যাটাস বা স্থিতি জানার জন্য ৮ টিপতে হবে।
- স্টেশন, সতর্কতা বা দুর্নীতি সংক্রান্ত অভিযোগ জানাতে ৯ টিপতে হবে।
- কল সেন্টার এক্সিকিউটিভের সঙ্গে কথা বলতে * টিপতে হবে।
- PNR, ভাড়া, টিকিট বুকিং সংক্রান্ত তথ্য জানতে হলে ০ টিপতে হবে।
রয়েছে SMS -এর সুবিধা
১৩৯ নম্বরে ফোন করার পাশাপাশি SMS পাঠিয়েও আপনি জরুরি তথ্য জানতে পারবেন। যেমন ট্রেনের বিষয়ে, রিজার্ভেশন, PNR স্ট্যাটাস, টিকিট, ট্রেনের আগমন, প্রস্থান ইত্যাদি সব বিষয়ে আপনার জিজ্ঞাসা SMS -এর মাধ্যমে পাঠিয়ে SMS -এর মাধ্যমেই উত্তর পাবেন।
আরও পড়ুন : গঙ্গার নিচে মেট্রো আটকে গেলে কী হবে? কীভাবে বেরোবেন যাত্রীরা?
ট্রেনের হেল্পলাইন নম্বর ১৮২
যদি আপনার ফোন, ব্যাগ বা অন্য কোনও জিনিস চুরি বা পকেটমারি হয়ে থাকে তাহলে ১৮২ নম্বরে ফোন করলে সঙ্গে সঙ্গে সহায়তা পাবেন। এছাড়া চলন্ত ট্রেনে বা স্টেশনে হেনস্থার শিকার হলেও এই নম্বরে ফোন করে অভিযোগ জানানো যায়।
আরও পড়ুন : আপ এবং ডাউন ট্রেন মানে কী? কীভাবে ট্রেনের ‘আপ’ এবং ‘ডাউন’ ঠিক করা হয়?
ট্রেনের হেল্পলাইন নম্বর ১৩৮
যদি ট্রেনে কোনও যাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তাহলে ১৩৮ নম্বরে ফোন করা যাবে। এর ফলে পরের স্টেশনেই চিকিৎসক ট্রেনে উঠবেন এবং ওই যাত্রীর চিকিৎসার ব্যবস্থা করবেন। এছাড়া ট্রেনের খাবার, ট্রেনের কামরার পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ক অভিযোগ জানানো যেতে পারে এই নম্বরে।