ট্রেনে ঘুমিয়ে পড়লেও মিস হবে না স্টেশন! করুন শুধু ছোট্ট এই কাজ

Published on:

Indian Railway Allert System To Awake Passengers Before Reaching Destination

দূরপাল্লার ট্রেন যাত্রীরা অনেক সময় এই ভয়ে থাকেন যে তাদের গন্তব্য স্টেশন হয়তো বা মিস হয়ে যেতে পারে। আসলে ৮-৯ ঘন্টা কিংবা তারও বেশি ট্রেন সফরে কখন যে চোখ ঘুমে জুড়িয়ে আসবে তা বলা মুশকিল। ঘুমিয়ে পড়ার কারণে স্টেশন মিস করেছেন এমন যাত্রীর সংখ্যাটাও কম নয়। তবে ভারতীয় রেলের বিশেষ এক ব্যবস্থা কিন্তু আপনাকে এই সমস্যার হাত থেকে মুক্তি দিতে পারে। জানেন কী সেই ব্যবস্থা?

দূরপাল্লার ট্রেনের যাত্রীদের ঘুম যাতে নির্দিষ্ট গন্তব্য স্টেশন আসার আগেই ভেঙে যায় তার জন্য বিশেষ বন্দোবস্ত করেছে ভারতীয় রেল। এবার আপনার ঘুম ভাঙ্গানোর দায়িত্ব নেবে খোদ রেল। তার জন্য আপনাকে করতে হবে শুধু ছোট্ট একটি কাজ। লাগবে শুধু আপনার ফোন। কীভাবে ফোনের মাধ্যমে ট্রেনের থেকে অ্যালার্ট পাবেন? জেনে নিন।

INDIAN RAIL

এক্ষেত্রে ট্রেনে ওঠার আগে আপনাকে রেলওয়ে হেল্পলাইন নম্বর ১৩৯ তে একটি মেসেজ পাঠিয়ে দিতে হবে। আপনি আপনার পছন্দমত ভাষায় মেসেজ করতে পারবেন। যে ট্রেনে যাচ্ছেন সেই শুধু সেই ট্রেনের টিকিটের ১০ ডিজিটের পিএনআর নম্বর ও যে স্টেশনে নামতে চান তার নাম লিখে পাঠিয়ে দিন নির্দিষ্ট নম্বরে। ব্যাস তাহলেই নিশ্চিন্ত।

আপনি যদি নিয়মমাফিক ১৩৯ নম্বরে মেসেজ পাঠিয়ে রাখেন তাহলে নির্দিষ্ট স্টেশন আসার আগেই রেল আপনার ঘুম ভাঙিয়ে দেবে। স্টেশনে পৌঁছানোর ২০ মিনিট আগে আপনার ফোনে অ্যালার্ম বাজতে শুরু করবে। এর ফলে আপনি নিশ্চিন্তে ঘুমোতেও পারবেন। আবার নির্দিষ্ট স্টেশনে নামার আগে যথোপযুক্ত প্রস্তুতিও নিতে পারবেন। কারণ তার জন্য ২০ মিনিট সময় আপনি পাবেন। তাড়াহুড়ো করে নামার প্রয়োজন নেই।

আরও পড়ুন : ট্রেন টিকিট হারালে বা ছিঁড়ে গেলেও ট্রেনে উঠতে পারবেন! জেনে নিন কীভাবে

INDIAN RAIL

আরও পড়ুন : ট্রেনে জিনিস হারালে ফিরে পাবেন কীভাবে? যাত্রী সুবিধার্থে নতুন পদক্ষেপ ভারতীয় রেলের

১৩৯ হল রেলওয়ে হেল্পলাইন নম্বর। এই নম্বরে আপনি আপনার বিভিন্ন সমস্যার কথাও রেল কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিতে পারবেন। আবার রেলের কোনও পরিষেবার প্রয়োজনে ‘রেল মদত’ এর ওয়েবসাইটে আপনার অভিযোগ জানাতে পারেন কিংবা সাহায্যে চাইতে পারেন।