প্রতিদিন কয়েক কোটি মানুষ রেলপথ ব্যবহার করেন যাতায়াতের সুবিধার জন্য। ভারতীয় রেল বছরের পর বছর ধরে যাত্রীদের কাছে ভরসার জায়গা হয়ে রয়েছে। যাত্রীদের সুবিধার্থে দিন প্রতিদিন নানা উন্নত পরিষেবা দিচ্ছে রেল। আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন কীভাবে ট্রেনে যে কোনও সমস্যায় পড়লে দ্রুত সাহায্য পাবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।
অনেক সময় দেখা যায় ট্রেনে কনফার্ম টিকিট বুক করে রাখলেও অন্য যাত্রী সেই সিটে বসে রয়েছেন। কিংবা হয়তো এসি কামরাতে সঠিকভাবে এসি কাজ করছে না। আবার যাত্রীদের নিজেদের মধ্যেও বিভিন্ন কারণ নিয়ে ঝামেলা বেঁধে যায়। ঝগড়া থেকে হাতাহাতি পর্যন্ত বাঁধিয়ে বসেন অনেকে। এক্ষেত্রে রেলের তরফ থেকে দ্রুত সাহায্য পেতে নিজের ফোনে ডাউনলোড করে রাখুন RailMadad অ্যাপ্লিকেশনটি।
কীভাবে সাহায্য করবে RailMadad অ্যাপ?
যদি ট্রেনে উঠে দেখেন অন্য কোনও যাত্রী আপনার বুক করা সিট দখল করে রয়েছেন এবং তাকে বলা সত্বেও তিনি সিট ছেড়ে দিচ্ছেন না তাহলে অযথা ঝামেলা করার দরকার নেই। সোজাসুজি ব্যবহার করুন RailMadad অ্যাপ। আপনার অভিযোগ জানান কর্তৃপক্ষকে। অভিযোগ জানানোর সঙ্গে সঙ্গে ৪০ মিনিটের মধ্যে আপনার কাছে সাহায্য চলে আসবে।
RailMadad অ্যাপে কোন কোন অভিযোগ জানাতে পারবেন?
শুধু সিটের সমস্যা নয়। এসি কামরার এসির যদি সমস্যা থাকে, ট্রেনের টয়লেটে যদি অপরিষ্কার থাকে কিংবা খাবারের গুণগত মান ভালো না হয় তাহলে সরাসরি এই অ্যাপ্লিকেশনে অভিযোগ জানাতে পারবেন। ট্রেন সফরের সময় হঠাৎ করে চিকিৎসা পরিষেবার প্রয়োজন হলেও কিন্তু সাহায্য চাইতে পারবেন।
আরও পড়ুন : বদলে গেল লোকাল ট্রেনের টিকিট কাটার নিয়ম, জেনে নিন টিকিট কাটার নতুন নিয়ম
আরও পড়ুন : পথের গোলমালে হয়রানির দিন শেষ! Google Map ছেড়ে আজই ব্যবহার করুন এই ম্যাপ
কীভাবে ব্যবহার করবেন RailMadad অ্যাপ?
এর জন্য আপনার নিজের ফোনের প্লে স্টোর থেকে RailMadad অ্যাপ খুঁজে নিয়ে ডাউনলোড করে ইন্সটল করে ফেলুন। অথবা আপনি যদি অ্যাপ ব্যবহার করতে না চান সে ক্ষেত্রে https://railmadad.indianrailways.gov.in ওয়েবসাইটে লগইন করে নিজের PNR নম্বর দিয়ে অভিযোগ জানাতে পারবেন।